আন্তর্জাতিক

ওসামা বিন লাদেন পুত্র হামজা নিহত : ট্রাম্প

জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন (৩০) এক মার্কিন অভিযানে নিহত হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বার্তায় এ তথ্য জানান। আফগান-পাকিস্তান এলাকায় মার্কিন সন্ত্রাসবিরোধী অভিযানে লাদেন পুত্র হামজা নিহত হয়েছে বলে দাবি করেন ট্রাম্প। খবর সিএনএন।

তবে মার্কিন বার্তাসংস্থা সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, হামজার মৃত্যুর কথা জানালেও বিস্তারিত কোনো তথ্য জানান নি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) তথ্য অনুসারে, সৌদি আরবের জেদ্দায় ১৯৮৯ সালে জন্ম হয় হামজা বিন লাদেনের। ওসামা বিন লাদেনের ২০ জনেরও বেশি সন্তানদের মধ্যে একজন হলো হামজা। গত ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের অভিযানে ওসামা নিহতের পর আল-কায়েদার গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হয় হামজা। ২০১৭ সালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসীদের কালো তালিকায় ওসামা বিন লাদেন পুত্র হামজা বিন লাদেনকে বিশেষ ধরনের আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়েছে। যার অর্থ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক হামজার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ কিংবা সম্পর্ক রাখতে পারবেন না। এখানেই শেষ নয়, এছাড়াও আমেরিকার জুরিসডিকশনের মধ্যে থাকা হামজা বিন লাদেনের সব সম্পত্তি বাজেয়াপ্ত করা যাবে।

পরে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় হামজার তথ্য জানানোর জন্য ১ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে।

এর আগে চলতি বছরের আগস্টের শুরুতে মার্কিন কিছু কর্মকর্তা লাদেন পুত্রের নিহতের খবর বিভিন্ন গণমাধ্যমে নিশ্চিত করেছিলেন। তবে তখন হোয়াইট হাউস থেকে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি। কিন্তু এবার হামজারা নিহতের খবর নিশ্চিত করলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ‘হামজার মৃত্যু আল-কায়েদাকে কেবল গুরুত্বপূর্ণ নেতৃত্বের দক্ষতা ও তার বাবার প্রতীকী সংযোগ থেকেই শুধুই বিচ্ছিন্ন করেনি, পাশাপাশি ওই গোষ্টীর গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার কর্মকাণ্ডকে ক্ষতিগ্রস্ত করবে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পরিকল্পনা ও চুক্তির জন্য দায়ীও হামজা।’

এদিকে, সৌদি আরবের সংবাদমাধ্যম উম আল-কুরার এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের গোড়ার দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক রাজ আদেশে হামজা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করে রিয়াদ।

উল্লেখ্য, জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের তৃতীয় স্ত্রীর সন্তান ছেলে হামজা বিন লাদেন। লাদেনের ২০ সন্তানের মধ্যে সে ১৫তম ছিল বলে জানা যায়।

এই সম্পর্কিত আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close