এক্সক্লুসিভ নিউজজাতীয়

ডেঙ্গু মোকাবিলায় ঢাকায় আসছেন বিদেশি বিশেষজ্ঞরা

চলতি মৌসুমে সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা এই বাড়ছে, এই কমছে। এদিকে ডেঙ্গু মোকাবিলায় ঢাকায় আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ দল।
আগামী ২১-২৩ আগস্ট আন্তর্জাতিক পরমাণু সংস্থা (আইএইএ), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিএইচও) সমন্বয়ে যৌথ বিশেষজ্ঞ প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন। এই বিশেষজ্ঞ দলের মূল উদ্দেশ্য হবে জীবাণুমুক্ত কীট প্রযুক্তির (এসআইটি) সম্ভাব্যতা মূল্যায়নের মাধ্যমে এডিস মশা নিয়ন্ত্রণ।
মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রতিনিধিদলে খাদ্য ও কৃষি পারমাণবিক প্রযুক্তির যৌথ এফএও/ আইএইএ বিভাগের পোকামাকড় নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিবিদ রাফায়েল আরগিলিস হেরেরো, ডানিলো ডি অলিভিয়ারা কারভালহো, ডাব্লিএইচও’র বিশেষজ্ঞ রাজপাল যাদব রয়েছেন।
বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্যোগ নেওয়ায় আইএইএ থেকে বিশেষজ্ঞ প্রতিনিধিদল পাঠানোর অনুমোদন দেয়।
ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম আবু জাফর বলেন, এডিস মশা মোকাবিলার জন্য সর্বোত্তম বৈজ্ঞানিক প্রযুক্তি কাজে লাগানোর চেষ্টা করছি আমরা। এই সময়ে বাংলাদেশকে সহায়তা দেওয়ার জন্য আইএইএকে ধন্যবাদ।
চলতি মৌসুমে রাজধানী ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ৫১ হাজার ছাড়িয়েছে। সরকারি হিসেবে এই রোগে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে। যদিও বেসরকারি হিসেবে ডেঙ্গুতে মৃতের সংখ্যা একশ’র বেশি।

এই সম্পর্কিত আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close