Uncategorizedঅর্থ-বাণিজ্যআইন-আদালতআন্তর্জাতিকউপ-সম্পাদকীয়এক্সক্লুসিভ নিউজখেলাধুলাজাতীয়জামালপুর কর্ণারতথ্য-প্রযুক্তিদুর্নীতি-অপরাধফিচারফেসবুক থেকেবিনোদনবৈচিত্রমতামতরাজনীতিলাইফস্টাইলশিক্ষাসম্পাদকীয়সারাদেশস্বাস্থ্য

হাজীদের ভ্রমণে দৃষ্টিনন্দন ১০০ বাস দিলেন সৌদি বাদশা

প্রতি বছর বাংলাদেশসহ সারা বিশ্বের লাখো লাখো মুসলমান পবিত্র হজ্জ পালন করতে ছুটে যায় মহানবী (সাঃ) এর পিতৃভূমিতে সৌদি আরবে ।হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। আর হজযাত্রীদের সুচারুভাবে হজ পালনের সুবিধার জন্য সৌদি সরকারের আমন্ত্রণে রাজকীয় ব্যবস্থাপনায় ১০০টি উন্নতমানের বাস উপহার দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।
আরোঃ
খাস জমি গ্রহণের নিয়ম ও উপযোগীতা

শুক্রবার (২ আগস্ট) এসব বাস হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাসগুলো হজের সময় আমন্ত্রিত মেহমানদের জেদ্দা, মক্কা ও মদিনায় সেবা দেবে।

এসব বাসে বিভিন্ন ভাষার গাইডরা রয়েছেন হজের কাজে সহায়তার জন্য। অত্যাধুনিক বাসের স্ক্রিনে হজের নিয়মাবলী থেকে শুরু করে ঐতিহাসিক জায়গাগুলোর বর্ণনা সম্বলিত ভিডিও রয়েছে। যা দেখে হজযাত্রীরা সুন্দর ও সাবলীলভাবে হজের কাজ সম্পাদন করতে পারেন।
আরোঃ
গবাক্ষি বা শেওড়া গাছের উপকারিতা

বিশ্বের বিভিন্ন দেশের ইসলামি স্কলার, শহিদ পরিবার ও বিশিষ্ট ব্যক্তিদের রাষ্ট্রীয় আমন্ত্রণে হজের ব্যবস্থা করেন সৌদি বাদশাহ। এরই ধারাবাহিকতায় এবার রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ৬ হাজার জনকে হজের আমন্ত্রণ জানিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তাদের হজ ব্যবস্থাপনার দায়িত্ব সম্পন্ন করবেন।

আরোঃ
আইনত সন্তানের অভিভাবকত্ব নির্ধারণ এবং অভিভাবকত্ব হারানোর কারণ

১৪১৭ হিজরি থেকে সৌদি বাদশাহর আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হিসেবে বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের হজ করানো হচ্ছে। এ কর্মসূচির আওতায় এখন পর্যন্ত ৫২ হাজার ৭৪৭ জন বিশিষ্ট ব্যক্তি হজপালন করেছেন।

চলতি বছরে ছয় হাজার হজযাত্রীদের মধ্যে রয়েছেন এক হাজার ফিলিস্তিনি শহীদ পরিবারের সদস্য ও নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত পরিবারের সদস্যরা।

এই সম্পর্কিত আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দেখতে পারেন

Close
Back to top button
Close
Close